Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সমলয়ে বোরো চাষের চারা রোপনের উদ্বোধন
বিস্তারিত

ঝালকাঠিতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত। 


মো জাহিদ, ঝালকাঠি প্রতিনিধি। 


ঝালকাঠি সদর  উপজেলায় প্রথমবারের মত রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় রবি মৌসুমের ধানের চারা রোপণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  


রবিবার (৩১ ডিসেম্বর) বিকাল ৩ টায় ঝালকাঠি সদর  উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার নথুল্লাবাদ  ইউনিয়নের বীরকাঠি গ্রামের  কৃষক সাইফুল ইসলাম, জাকির হোসেন ও মো: কালামসসহ ৫৪ জনের অধিক কৃষকদের  ৫০ একর জমিতে চারা রোপণের মাধ্যমে সমলয়ে হাইব্রিড বোরো চাষ ব্লক প্রদর্শনী বাস্তবায়নের লক্ষ্যে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্য চারা রোপনের কার্যক্রম শুরু হয়েছে।


উদ্বোধনী অনুষ্ঠানে দেখা যায়, সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতিতে দূরত্ব এবং গভীরতায় চারা রোপণ করা যাচ্ছে। এ পদ্ধতিতে নিখুঁতভাবে চারা রোপণ করা হয়।


এতে ধানের চারা নষ্ট হওয়ার আশঙ্কা নেই। এই মেশিনের মাধ্যমে সাতটি সারিতে ধানের চারা রোপণ করা যায়।


প্লাস্টিকের ট্রে-তে বীজতলা তৈরি করে মাত্র ২৫ দিন বয়সী ধান গাছের চারা রোপণ করা হচ্ছে।


এসময় ঝালকাঠি সদর উপজেলা কৃষি অফিসার জনাব আলী আহম্মদ এর সভাপতিত্বে ও সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার জনাব গোবিন্দ লাল কুন্ডু এর সঞ্চালনায় কৃষি প্রণোদনা কর্মসূচির রবি মৌসুমের সমলয়ে বোরো চাষের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে  আলোচনা করা হয়।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ঝালকাঠি সদর উপজেলা  (ইউএনও) অনুজা মন্ডল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) কৃষিবিদ মো: রিফাত সিকদার, ১০ নং নথুল্লাবাদ ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম জাহাঙ্গীর সরদার।

আরোও সমাজকর্মী জিএম মোর্শেদ, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দসহ শতাধিক কৃষক।


কৃষক সাইফুল  ইসলাম জানান, রাইস প্লান্টার যন্ত্রের সাহায্যে মাত্র ৩০ মিনিটে এক বিঘা জমিতে চারা রোপণ করা সম্ভব। সনাতন পদ্ধতিতে যেখানে এক বিঘা জমিতে ধান গাছের চারা রোপণ করতে কমপক্ষে ৪/৫ জন শ্রমিকের দরকার হতো। কৃষকের মজুরি গুনতে হতো বেশি, আবার সময়ও বেশি লাগতো। সেখানে স্বল্প সময়ে অল্প খরচে এই পদ্ধতিতে স্বল্প সময়ে কম খরচে ধানের চারা রোপণ করা সম্ভব।

ঝালকাঠি সদর  উপজেলা কৃষি কর্মকর্তা আলী মহম্মদ  জানান, শ্রমিক সংকট, মজুরি বেশি ও অতিরিক্ত খরচের কারণে ধান আবাদে কৃষকরা লাভবান হতে পারছে না। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষি সেক্টর যান্ত্রিকীকরণের উদ্যোগ নিয়েছেন। সরকার কৃষকদের আর্থিকভাবে সহায়তা করছেন যেন দেশে খাদ্যের ঘাটতি না হয়।  


কৃষিবিদ রিফাত সিকদার আরও জানান, ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ঝালকাঠি সদর  উপজেলায় এ বছর ৫০ একর জমিতে বোরো ধানের সমলয় চাষাবাদের ব্লক প্রদর্শনীতে রাইস প্লান্টারের মাধ্যমে চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হলো। 

এই পদ্ধতিতে কৃষকদের যান্ত্রিকীকরণে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই রাইস প্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হলো।

 কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কাটা সহজ হবে। অল্প সময়ে বেশি জমিতে কম ব্যয়ে অধিক ফলনে কৃষকরা লাভবান হবেন।

ডাউনলোড
প্রকাশের তারিখ
01/01/2024
আর্কাইভ তারিখ
31/05/2024