Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তেল ফসলের 3 দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত।
বিস্তারিত
“তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প” এর আওতায় 3 দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষকদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঝালকাঠি’র সম্মানিত ‍উপ পরিচালক জনাব মো: মনিরুল ইসলাম স্যার।
তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় 3 দিন ব্যাপী এই কৃষক প্রশিক্ষণে ঝালকাঠি সদর উপজেলাধীন 10 টি ইউনিয়নের তেল ফসল উৎপাদনকারী 30 কৃষক অংশগ্রহন করেন।
গত 16/05/2023 খ্রি: তারিখে এই প্রশিক্ষণ শুর হয়েছিল এবং আজ 18/05/2023 খ্রি: তারিখ প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও মূল্যায়নে স্থান অর্জণকারী কৃষকদের মাঝে পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে এই প্রশিক্ষণ শেষ হয়।
প্রশিক্ষণের শুরুতে তেলজাতীয় ফসল উৎপাদনের গুরুত্ব, উৎপাদনের আধুনিক কলা-কৌশল, রোগ ও পোকা-মাকড় ব্যবস্থাপনা, প্রচলিত শস্য বিন্যাসে তেল ফসলের অর্ন্তভূক্তকরণ ইত্যাদি বিষয়ে কৃষকদের জ্ঞান পরিধি যাচাইয়ের লক্ষ্যে এক প্রাক মূল্যায়ন পরীক্ষা নেওয়া হয়। 
বর্তমান সরকারের সুদূরপ্রসারী যে পরিকল্পনা আগামী 3 বছরের মধ্যে তেল ফসলের আবাদ ও উৎপাদন 40% বৃদ্ধি করা। 3 দিন ব্যাপী এই কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ডিএই, এসসিএ ও প্রকল্পের কর্মকর্তাগণ তেলজাতীয় ফসল উৎপাদনের গুরুত্ব ও উৎপাদনের আধুনিক কলা-কৌশল, রোগ ও পোকা-মাকড় ব্যবস্থাপনা, গুনগত বীজ উৎপাদন, প্রচলিত শস্য বিন্যাসে তেল ফসলের অর্ন্তভূক্তকরণের কৌশলসমূহ প্রশিক্ষণে অংশগ্রহনকারী কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে সর্বাত্তক চেষ্টা করেন।
প্রধান অতিথি সম্মানিত উপ পরিচালক স্যার তেল ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা ও পরামর্শ প্রদান করেন এবং তিনি আশা ব্যক্ত করেন যে,  প্রশিক্ষকদের চেষ্টা ও প্রশিক্ষণে অংশগ্রহনকারী কৃষকদের উৎসাহ-উদ্দিপনা সরকারের পরিকল্পনা বাস্তবায়নসহ তেলের আমদানী নির্ভরতা কমিয়ে বাংলাদেশকে একদিন তেল ফসলে স্বয়ংসম্পূর্ণতা এনে দিবে।  
প্রাক ও পোষ্ট মূল্যায়নে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে 3 জন কৃষককে পুরস্কৃত করা হয়, তারা হলেন প্রথম-মো: রুম্মান হোসেন (১৫০ এর মধ্যে ১১৫.৫), ২য় মো: হাবিবুর রহমান, (১৫০ এর মধ্যে ১১৩), ৩য় মো: সেলিম মৃধা ((১৫০ এর মধ্যে ৯৭.৫).
পুরস্কার প্রাপ্ত ও অন্যান্য কৃষকরা এই প্রশিক্ষণ থেকে তেলজাতীয় ফসলের উৎপাদন বিষয়ক আধুনিক কলা-কৌশল ও ব্যবস্থাপনা জানতে পেরে সমৃদ্ধ হয়েছেন বলে অভিমত ব্যক্ত করেন এবং উপজেলা কৃষি অফিস, ঝালকাঠি সদরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
প্রশিক্ষণ শেষে সম্মানিত উপ পরিচালক স্যার উন্নয়ন সহায়তায় ৫০% ভর্তুকিতে বরাদ্দকৃত কয়েকজন কৃষকদের মাঝে পাওয়ার থ্রেসার বিতরণ করেন।
ডাউনলোড
প্রকাশের তারিখ
19/05/2023
আর্কাইভ তারিখ
31/12/2023