Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
তেল ফসলের মাঠ দিবস ও মতবিনিময় সভা অনুষ্ঠিত।
বিস্তারিত

রবি/২০২২-২৩ মৌসুমে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবস এবং মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না ও তেল ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার জনাব আলী আহম্মদ এর সঞ্চালনায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঝালকাঠি’র সম্মানিত উপ পরিচালক জনাব মো: মনিরুল ইসলাম এর সভাপতিত্বে উক্ত মাঠ দিবস ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝালকাঠি জেলার সম্মানিত জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব ফারাহ গুল নিঝুম।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঝালকাঠি’র অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) জনাব মো: রিয়াজ উল্লাহ বাহাদুর, ঝালকাঠি সদর উপজেলার সম্মানিত উপজেলা নির্বাহী অফিসার জনাব সাবেকুন নাহার, এনডিসি ও গাবধান ধানসিঁড়ি ইউনিয়নের সম্মানিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মো: আবুল কালাম মাসুম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, রহমতপুর আঞ্চলিক কেন্দ্রের এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অফিসার, বীজ প্রত্যয়ন অফিসার, বিএডিসি ও জেলা কৃষি বিপণন এর কর্মকর্তাবৃন্দ, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার, উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদ সদস্যবৃন্দ ও ১৫০ শতাধিক কৃষক-কৃষাণী।

প্রধান অতিথি প্রথমে ১০ একর সূর্যমুখী প্রদর্শনী পরিদর্শন করেন এবং পরবর্তীতে সভায় অংশগ্রহন করেন। প্রধান অতিথি তার বক্তৃতায় উল্লেখ করেন যে, আমাদের জাতির পিতা কৃষি পেশাকে সস্মানিত পেশা বলে আখ্যায়িত করেছেন এবং কৃষকদের সম্মানিত করেছেন। বর্তমান কৃষি বান্ধব সরকার বঙ্গবন্ধুর কাঙ্খিত সোনার বাংলা গড়তে বদ্ধপরিকর। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না এবং তেল ফসলের আবাদ বৃদ্ধির মাধ্যমে কৃষি বান্ধব সরকারের বিশেষ পরিকল্পনা বাস্তবায়নে যে কোন সহযোগিতা করতে কৃষকদের পাশে থাকবেন। তিনি আরও বলেন যে, প্রতি ইঞ্চি জমিকে এমন কি বসতবাড়িতে যদি একটি গাছও লাগান যায়, তা লাগাতে হবে। তিনি বিশেষ করে উপস্থিত মহিলা কৃষকদের কে বসতবাড়িতে সবজি কিংবা ফলদ গাছ লাগাতে উদ্বুদ্ধ করেন। এছাড়াও তিনি কোন জমি ৩/৫/১০ বছর একনাগাড়ে অনাবাদি রাখলে তা খাস জমি হিসেবে সরকার কর্তৃক অধিগ্রহন করতে পারার যে আইন তা কৃষকদের জানানোর মাধ্যমে অনাবাদি জমিকে চাষের আওতায় আনতে কৃষকদের উদ্বৃদ্ধ করেন।

কৃষক মো: দুলাল হাওলাদার তার বক্তৃতায় উল্লেখ করেন যে, কৃষি কর্মকর্তাদের সহোযোগিতায় কৃষকরা এখন তেল ফসল চাষে আগের চেয়ে অনেক আগ্রহী। আমি গত বছর ২০ শতক জমিতে তেল ফসল আবাদ করেছিলাম কিন্তু এ বছর ১ একর জমিতে সূর্যমুখী চাষ করেছি। আমরা এখন নিজেরা সূর্যমুখী তেল খাচ্ছি। এ বছর ফসলের অবস্থা দেখে মনে হচ্ছে গত বছরের তুলনায় আর্থিভাবে লাভবান হবো।

সম্মানিত সভাপতি মহোদয় তার বক্তৃতায় সূর্যমুখী তেলের নানা উপকারিতার কথা উল্লেখ করেন, বিশেষ করে তেল ফসলের স্মোকিং পয়েন্টের গুরুত্ব তুলে ধরেন। সভাপতি মহোদয় বলেন আগামী ৩ বছরের মধ্যে তেল ফসলের আবাদ ও উৎপাদন ৪০% বৃদ্ধির মাধ্যমে কৃষি বান্ধব সরকারের বিশেষ পরিকল্পনা বাস্তবায়নে আমরা ডিএইও সহ কৃষির সকল সেক্টর সমন্বিতভাবে রোডম্যাপ অনুযায়ী কাজ করছি। আমারা আশাবাদি সরকারের এজেন্ডা বাস্তাবায়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বঙ্গবন্ধুর কাঙ্খিত সোনার বাংলা গড়তে পারব।

ডাউনলোড
প্রকাশের তারিখ
11/04/2023
আর্কাইভ তারিখ
31/12/2023